মর্নিংসান২৪ডটকম Date:১৩-০৭-২০১৯ Time:৫:২৪ অপরাহ্ণ


কে হবে নতুন চ্যাম্পিয়ন?

নিউজ ডেস্ক: আগামীকাল লন্ডনের ঐতিহাসিক লডর্সে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের ফাইনাল খেলার মধ্য দিয়ে পর্দা নামছে ক্রিকেট বিশ্বকাপের। দু’দলের মধ্যে কোন দলই কখনও শিরোপার স্বাদ পায়নি। ফলে বিশ্বকাপ ক্রিকেট নিশ্চিতভাবেই নতুন কোন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে। তবে সে দলটি কে তার জন্য অপেক্ষা করতে হবে রোববার পর্যন্ত।

বিশ্বকাপের ইতিহাসে অস্ট্রেলিয়া এর আগে সাতবার সেমিফাইনাল খেলে কখনো পরাজিত হয়নি। সেই অস্ট্রেলিয়াকে আসরের দ্বিতীয় সেমিফাইনালে ৮ উইকেটে হারিয়ে ১৯৯২ সাল অর্থাৎ ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে উঠল ইংলিশরা। ক্রিকেটের আবিস্কারক এ দেশটির লক্ষ্য এবার প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা ছুঁয়ে দেখা।

কখনো বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরতে না পারলেও তিন তিন বার ফাইনালে খেলেছে ইংলিশরা। ১৯৭৯, ৮৭ ও ৯২ এর বিশ্বকাপে তাদের হতাশ করেছে প্রতিপক্ষরা। এবার নিয়ে বিশ্বকাপের আয়োজক হয়েছে পাঁচবার। তাদের মতো কখনো শিরোপা জেতা হয়নি আগামীকালের ফাইনালের প্রতিপক্ষ নিউজিল্যান্ডের। ঘরের আঙিগনায় আনাড়ি কিউদের বিপক্ষে এবার স্বপ্ন পূরণের অভিযানে নামবে উইয়ন মরগানের দল।

অন্যদিকে প্রথম সেমিফাইনালে আসরের ফেবারিট তকমা লাগানো ভারতকে হারিয়ে ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড।

বার্মিংহামে বৃহস্পতিবার সেমিফাইনালে ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্স দেখিয়েছে ইংলিশরা। অস্ট্রেলিয়াকে ২২৩ রানে গুটিয়ে দয়ে ১০৭ বল বাকি রেখেই জয় তুলে নিয়েছে তারা।

এছাড়া ১৯৯৬ বিশ্বকাপে সর্বশেষ নতুন কোন চ্যাম্পিয়ন পেয়েছিল ক্রিকেট বিশ্ব। সবাইকে চমকে দিয়ে শিরোপা জিতেছিল শ্রীলঙ্কা।

তবে নতুন কোনো দলের চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ এসেছিল ২০১৫ বিশ্বকাপে। কিন্তু নিউজিল্যান্ডকে সে ফাইনালে হেসে-খেলে হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া।

ওয়ানডে বিশ্বকাপের প্রথম তিনটি আসর বসেছিল ইংল্যান্ডে। এবারও ইংলিশদের মাটিতে বসেছে ক্রিকেটের সবচেয়ে বড় এ টুর্নামেন্ট। এটি নিয়ে মোট পাঁচবার ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হলো ইংল্যান্ড। সর্বোচ্চ সাতবার ফাইনালে উঠেছিল অস্ট্রেলিয়া। এর মধ্যে পাঁচবারই চ্যাম্পিয়ন হয় ক্যাঙ্গারুর দেশটি।

তিনবার করে ফাইনালে উঠেছিল ভারত, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা। দ্বিতীয় সর্বোচ্চ দুবার করে চ্যাম্পিয়ন হয় ভারত, ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কা একবার চ্যাম্পিয়ন আর দুইবার রানার্সআপ হয়। এশিয়ার আরেক দেশ পাকিস্তান দুইবার ফাইনালে ওঠে একবার শিরোপা জেতে আর একবার রানার্সআপ হয়।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «