মর্নিংসান২৪ডটকম Date:১৪-০৭-২০১৯ Time:৫:০২ অপরাহ্ণ


উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ডিসিদের আন্তরিক হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক: সারাদেশে জেলাভিত্তিক উন্নয়নের বাজেট প্রণয়নের পরিকল্পনা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, জেলার ভৌগলিক অবস্থান, আয়তন, জনসংখ্যা ও চাহিদা বিবেচনায় নিয়ে আগামীতে জেলাভিত্তিক উন্নয়ন বাজেট প্রণয়ন করা হবে।

রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দেশব্যাপী উন্নয়নের গতিধারা অব্যাহত রাখতে জেলা প্রশাসকদের (ডিসি) আরও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ উন্নয়নের যে গতিধারায় এগিয়ে চলেছে সে ধারা অব্যাহত রাখতে হবে। এ ক্ষেত্রে জেলা প্রশাসকরা গুরত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তিনি বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করার মাধ্যমে তৃণমূল পর্যায়ে সার্বিক উন্নয়নে জেলা প্রশাসকরা গুরত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। জেলার ডিসিরা স্বপ্রণোদিত হয়ে নানা সামাজিক উন্নয়নের উদ্যোগ গ্রহণ করতে পারেন। যার সুফল সাধারণ জনগণ পেতে পারে। ইতোমধ্যেই তাদের গৃহীত উন্নয়ন উদ্যোগের ফলে জনগণ সুফল পাচ্ছে। তবে এক্ষেত্রে সার্বিক কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের জনসংখ্যা বেশি হলেও তা বোঝা নয়। জনসংখ্যাকে দক্ষ জনশক্তিকে রূপান্তরিত করা গেলে তারাই হবে উন্নয়নের মূল শক্তি।

‘দেশের কোনো মানুষ যেন গৃহহীন ও ভূমিহীন না থাকে সে লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে সরকার।’

তিনি বলেন, এক সময় আমেরিকা বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বা বটমলেস বাস্কেট বলতো। সেই আমেরিকাতে দারিদ্র্যের হার শতকরা ১৮ ভাগ। বর্তমানে বাংলাদেশে দারিদ্র্যের হার ২১ ভাগ। আরও অন্তত ৪ ভাগ দারিদ্র্যের হার কমিয়ে আমেরিকার চেয়ে দারিদ্র্যের হার কমাতে হবে। এ ব্যাপারে তৎপর হয়ে ডিসিদের কাজ করার জন্য ওয়াদাবদ্ধ হওয়ার অনুরোধ জানান তিনি।




বঙ্গবন্ধুর একমাত্র লক্ষ্য ছিল এদেশের মানুষের অর্থনৈতিক মুক্তি: শেখ হাসিনা
টুঙ্গিপাড়ায় পৌঁছে বাবার কবরে প্রধানমন্ত্রীর কোরআন তেলাওয়াত
প্রবৃদ্ধিতে অনেক দেশ যেখানে পিছিয়ে পড়ছে আমরা সেখানে অনেক এগিয়ে যাচ্ছি: প্রধানমন্ত্রী
কৃষি খাতে বাংলাদেশের সহযোগিতা চেয়েছে ব্রুনাই।
চট্টগ্রাম-সিলেট রুটে পাহাড়িকা-উদয়ন এক্সপ্রেস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
রোহিঙ্গারা আমাদের অতিথি: পরিকল্পনামন্ত্রী
বিএসএফের গুলিতে তিন বাংলাদেশি নিহত
দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী
জনগণ আওয়ামী লীগ ও শেখ হাসিনার সাথে রয়েছে: তথ্যমন্ত্রী
বহদ্দারহাট থেকে নিউমার্কেট অক্সিজেন থেকে আগ্রাবাদ ভাড়া ৫ টাকা।» « মিতালী ক্লাবের রাত্রিকালীন ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন।» « গণতন্ত্রের ধারক, বাহক জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে সুশাসন প্রতিষ্ঠিত: মফিজুর রহমান» « ইয়াবা সহ রোহিঙ্গা আটক।» « টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে এমভি পারিজাত ও এমভি দোয়েল পাখি-১ নৌযান চলাচল নিষেধাজ্ঞা।» « বঙ্গবন্ধুর একমাত্র লক্ষ্য ছিল এদেশের মানুষের অর্থনৈতিক মুক্তি: শেখ হাসিনা» « টুঙ্গিপাড়ায় পৌঁছে বাবার কবরে প্রধানমন্ত্রীর কোরআন তেলাওয়াত» « মহামায়া যেন এক মায়াজাল।» « প্রবৃদ্ধিতে অনেক দেশ যেখানে পিছিয়ে পড়ছে আমরা সেখানে অনেক এগিয়ে যাচ্ছি: প্রধানমন্ত্রী» « পুষ্টিকর ফল হিসেবে কাঁচা ও পাকা পেয়ারা।» «