দেশের প্রত্যেক রেলস্টেশনে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের সুপারিশ।

দেশের প্রত্যেক রেলস্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পোর্ট্রেট (প্রতিকৃতি) স্থাপনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চলতি বছরই এ উদ্যোগ নেয়ার সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

 

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির নবম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের একথা বলেন। তিনি বলেন, দেশের প্রত্যেকটি রেলস্টেশনে বঙ্গবন্ধুর প্রোর্ট্রেট স্থাপনের পাশাপাশি সোলার স্থাপনের সুপারিশ করা হয়। এছাড়া ওয়ার্কশপগুলোতে ডেমু ট্রেন মেরামতের জন্য ইউনিট স্থাপনের সুপারিশ করা হয়।

 

বৈঠকে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতির স্মৃতিবিজড়িত চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবটি সংরক্ষণের বিষয়ে আলোচনা হয়। এ-সংক্রান্ত বিষয়ে সহসাই কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। নতুন রেললাইন নির্মাণসহ পুরোনো রেললাইনসমূহ ত্রুটিমুক্ত রাখার বিষয়ে আলোচনা হয় এবং রেলওয়ে ব্রিজ, স্টেশন ভবন, প্ল্যাটফর্ম, অ্যাপ্রোচ সড়ক সংস্কারের লক্ষ্যে ডিপিপি প্রণয়ন প্রক্রিয়াধীন।

 

কমিটির সদস্য ও রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম ও গাজী মোহাম্মদ শাহ নওয়াজ বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া বৈঠকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিব, রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।