মরণব্যাধি ক্যান্সার থেকে বাঁচতে সচেতনতার কোন বিকল্প নাই: ড. শিরীণ আখতার

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের উদ্যোগে ‘দেশব্যাপী ক্যান্সার সচেতনতামূলক’ র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

 

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সকালে ‘আমি আছি এবং আমি থাকবো’ এ প্রতিপাদ্যকে ধারণ করে র‍্যালি অনুষ্ঠিত হয়। র‍্যালি শেষে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগে ‘দেশব্যাপি ক্যান্সার সচেতনতামূলক’ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিভাগের  সভাপতি ড. মো. আতিয়ার রহমান।

 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‍্যালি উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

 

র‍্যালি শেষে উপাচার্য সংক্ষিপ্ত বক্তব্যে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে জনসচেতনতামূলক র‍্যালি আয়োজন করায় আয়োজকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমান বিশ্বে ক্যান্সার একটি মারাত্মক সমস্যা। এ রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর বিশ্বে বিপুল সংখ্যক মানুষ প্রাণ হারাচ্ছে। এ মরণব্যাধি ক্যান্সার থেকে বাঁচতে সচেতনতার কোন বিকল্প নাই। সুশৃংখল জীবন-যাপন এবং খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে এ রোগের আক্রমন থেকে অনেকাংশে পরিত্রাণ পাওয়া সম্ভব। উপাচার্য বিশ্ব ক্যান্সার দিবসে আয়োজিত এ ধরণের কার্যক্রম জনসাধারণের মাধ্যমে ক্যান্সার বিষয়ে অধিকতর সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

 

এ সময় বিভাগের সভাপতি ড. মো. আতিয়ার রহমান, চবি চিকিৎসা কেন্দ্রের চিফ মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. মোহাম্মদ আবু তৈয়বসহ ও বিভাগের শিক্ষকবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।