রোহিঙ্গা নজরদারিতে ওয়াচ টাওয়ার ও সিসি টিভি স্থাপনঃ স্বরাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের নজরদারিতে রাখতে কাঁটাতারের বেড়া, সিসি ক্যামেরা ও ওয়াচ টাওয়ার স্থাপন করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার দুপুরে কোস্টগার্ডের রজতজয়ন্তী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে কোস্টগার্ড সদর দপ্তরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নজরদারীতে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ সকল বাহিনী কাজ করছে। প্রধানমন্ত্রীর নির্দেশে রোহিঙ্গা শিবিরে কাঁটাতারের বেড়া নির্মাণের সিদ্ধান্ত হয়। ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। মূল উদ্দেশ্য তারা যেন শিবির থেকে বের হয়ে আমাদের জনগোষ্ঠীর সঙ্গে মিশে না যায়। এছাড়া, রোহিঙ্গাদের ওপর নজরদারী আরো বাড়াতে ওয়াচ টাওয়ার ও সিসিটিভি স্থাপন করা হবে।’

রোহিঙ্গাদের ফেরার বিষয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘মিয়ানমারের সঙ্গে আলোচনা থেমে যায়নি, আলোচনা চলছে। আশা করছি, তারা রোহিঙ্গাদের ফেরত নেবে।

কোস্টগার্ড প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটি একটি শক্তিশালী বাহিনীতে পরিণত হয়েছে। জাহাজ-স্পিডবোট নিয়ে সমুদ্র সীমায় চোরাচালন রোধ, অবৈধ মৎস্য আহরণ প্রতিরোধসহ বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে বাহিনীটি কাজ করে যাচ্ছে। পরিবেশ সুরক্ষার জন্যও কোস্টগার্ড কাজ করে যাচ্ছ।