বই মেলায় সাড়া ফেলেছে শুকলাল দাশ-এর মুজিব তুমি বজ্রকন্ঠ অটল হিমালয়

শাহরিয়ার মুনির জিসান: চট্টগ্রামে এবারের একুশে বইমেলায় ব্যাপক সাড়া ফেলেছে সিনিয়র সাংবাদিক ও শিশু সাহিত্যিক কবি শুকলাল দাশের কিশোর কাব্যগ্রন্থ ‘মুজিব তুমি বজ্র কণ্ঠ অটল হিমালয়’।

মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতার বইটি বিক্রির দিক থেকে অনেকটা শীর্ষস্থানে রয়েছে বলে জানা গেছে। বইটির বিক্রি ভালো হচ্ছে। পাঠকদের ভালো সাড়া পাওয়া যাচ্ছে বলে জাননিয়েছেন স্বয়ং বইটির প্রকাশক।

বইটি পড়ে সমসাময়িক লেখিকা মাহবুবা সুলতানা শিউলি তার অনুভূতিতে জানান, ‘কবি শুকলাল দাশের কবিতায় নতুন কিছুর সন্ধান পেয়েছি।

জগত বিখ্যাত মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু’কে নিয়ে তাঁর কিশোর কাব্যগ্রন্থের প্রতিটি কবিতা যেনো একেকটি গল্প আর দরদ ভরা আকুতি। যা সত্যিই পাঠককে বিমোহিত করে।’

বঙ্গবন্ধুকে নিবেদিত চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক আয়োজিত অমর একুশে বইমেলার এম এ আজিজ স্টেডিয়াম চত্বর চন্দ্রবিন্দু প্রকাশনার ১২১ ও ১২২ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও রাজধানীর বাংলা একাডেমির বইমেলা চত্বরের চন্দ্রবিন্দু প্রকাশনের ৬০৭ নং স্টলেও বইটি রয়েছে।

বইটির প্রচ্ছদ এঁকেছেন উত্তম সেন। ৩২ পৃষ্ঠার কালার বইটির মূল্য রাখা হয়েছে মাত্র দুইশ’ টাকা।

এছাড়া শুকলাল দাশ-এর আরেকটি বই প্রকাশিত হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক কিশোর উপন্যাস ‘জন্ম আমার ধন্য হলো মাগো’।

বইটি প্রকাশ করছে অক্ষরবৃত্ত প্রকাশনী। ঢাকা ও চট্টগ্রামের অমর একুশে বইমেলায় বইটি পাওয়া যাবে। এর আগেও কবির ৯টি উপন্যাস ও কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।

কাব্যগ্রন্থ প্রসঙ্গে তারুণ্যের কবি সাংবাদিক শুকলাল দাশ বলেন, মূলত আমার পেশা সাংবাদিকতা। পেশাগত দায়িত্ব আর জীবনের পরতে পরতে অর্জিত অভিজ্ঞতাকে তুলে আনা হয়েছে কাগজের পাতায়।

সাংবাদিক থেকে লেখক, লেখকই আবার সাংবাদিক। দায়িত্ব থেকে স্বপ্ন। আসলে সবকিছু মিলে ইচ্ছা ছিলো শুধু হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিই নন, বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুকে নিয়ে নিজের ভাবনায় কিশোরদের উদ্দেশ্যে কিছুটা প্রকাশ করি।

এ থেকেই জন্মনিলো এবারের একুশের মেলায় আমার কিশোর কাব্যগ্রন্থ ‘মুজিব তুমি বজ্র কণ্ঠ অটল হিমালয়’। আশা করি বইটি পড়লে পাঠক আশাহত হবেন না।”

শিশু-কিশোর সংগঠক হিসেবে লেখকের যথেষ্ট পরিচিতি রয়েছে। শিশু মানস গঠনমূলক সংগঠন শিশুদের পাঠশালার পরিচালকের দায়িত্ব পালন করেছেন ২০০১ সাল থেকে। শিশুসাহিত্যিকদের দীর্ঘদিন ধরে লেখালেখির মূল্যায়নের প্রদান করে আসছেন ‘শিশুদের পাঠশালা’ নামের শিশু সাহিত্যিক লেখক সম্মাননা।

শুকলাল দাশের জন্ম চট্টগ্রামের আনোয়ারার শিলালিয়া গ্রামে। দৈনিক আজাদীর সিনিয়র রিপোর্টার শুকলাল দাশ ২০১৭ থেকে ১৮ সাল পর্যন্ত চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। অবশ্য পাঠকরা চাইলে অনলাইনের বই ভান্ডার খ্যাত রকমারি ডটকম ও নিচের নাম্বারটিতে ফোন করেও বইটি বইটি সংগ্রহ করতে পারবেন। (০১৬১৩-৭১০৫৫৯)