করোনা মোকাবিলায় ৩৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ

করোনা ভাইরাস মোকাবিলায় সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের জন্য ৩৩ কোটি ২ লাখ টাকা বিশেষ বরাদ্দ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

বুধবার সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে তার নিজ দপ্তরে করোনাভাইরাস সংক্রান্ত এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় এই বিশেষ বরাদ্দের বিষয়ে সিদ্ধান্ত হয়।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, দেশের ১২টি সিটি করপোরেশন করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলা, মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পাদনের জন্য মোট ১৮ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ প্রদান করে।

এর মধ্যে ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর ও চট্রগ্রাম সিটি কর্পোরেশনের জন্য ৩ কোটি করে, নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি কর্পোরেশনের জন্য ২ কোটি করে, খুলনা, রাজশাহী, সিলেট ও কুমিল্লা সিটি কর্পোরেশনের জন্য ১ কোটি করে, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের জন্য ৫০ লক্ষ টাকা করে বরাদ্দ দেয়া হয়।

এছাড়াও ৩২৮টি পৌরসভায় জীবাণুনাশক ও সুরক্ষা সামগ্রী ক্রয়ের জন্য মোট ৯ কোটি ৫২ লাখ টাকা ও সকল ইউনিয়ন পর্যায়ে করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ৪৯২টি উপজেলা পরিষদের মাধ্যমে ৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্ত্তী, অতিরিক্ত সচিব অমিতাভ সরকার ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অন্যদিকে বিশ্বব্যাংক জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে হ্যান্ডওয়াশিং বেসিনে ব্যবহারের জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজার ক্রয় বাবদ ২.০০ কোটি টাকা অনুদান প্রদান করেছে।