রোগ প্রতিরোধ বাড়ায় যেসব খাবার

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও করোনা আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

যেহেতু করোনাভাইরাসের তেমন কোনো প্রতিষেধক এখনো আবিষ্কার হয়নি। এজন্য চিকিৎসকরা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর জোর দিতে বলেছেন।

স্বাভাবিক সময়ের চেয়ে এই সঙ্কটকালীন সময়ে রোগ প্রতিরোধ বাড়ায় এমন খাবার বেশি বেশি খাওয়া অত্যন্ত জরুরি।চলুন জেনে নেয়া যাক কোন কোন ভিটামিন ও খাবার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ভিটামিন সি

ভিটামিনের তালিকায় প্রথম স্থান অধিকার করে আছে ভিটামিন সি। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো নয় এবং মাঝে মধ্যেই রোগে ভোগেন, তারা নিয়মিত ভিটামিন সি খেলে কয়েকদিনের মধ্যেই পরিবর্তন বুঝতে পারবেন। তবে ভিটামিন সাপ্লিমেন্টের দিকে না গিয়ে রোজকার খাবারে এমন শাক-সবজি-ফল রাখুন যা ভিটামিন সি তে ভরপুর। এই তালিকায় রয়েছে- স্ট্রবেরি, পেয়ারা, পেঁপে, কমলা, জাম্বুরা, টমেটো, আপেল, কলা ও লেবু জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। শুধু ভিটামিন সি-ই নয়, এ জাতীয় ফলে অনেক ধরনের স্বাস্থ্যকর উপাদান থাকে।

ভিটামিন বি৬

শরীরের ইমিউন সিস্টেমে বায়োকেমিকাল রিঅ্যাকশন নিয়ন্ত্রণে রাখার জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন বি ৬। চিকেন, স্যামন, টুনা, সবুজ শাক সবজি, চানা ডালে প্রচুর পরিমাণে ভিটামিন বি ৬ রয়েছে।

ভিটামিন ই

ভিটামিন ই শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা সংক্রমণের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা বাড়ায়। আমন্ড, কাজু, আখরোট, চিনেবাদাম, পালং শাকের মতো খাবারে প্রচুর পরিমাণে এই ভিটামিন রয়েছে।