বান্দরবানের বৌদ্ধ ধর্মীয়গুরু ভদন্ত মহাথের এর পরলোকগমন

বান্দরবান স্বর্ণ মন্দির ও রাম জাদীর প্রতিষ্ঠাতা, বৌদ্ধ ধর্মীয়গুরু ভদন্ত উপঞঞা জোত মহাথের (উ চ হ্লা ভান্তে) পরলোকগমন করেছেন। অনিচ্চা বতা সাংখারা।

আজ সোমবার (১৩ এপ্রিল) দুপুর একটার দিকে নগরের ম্যাক্স হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ভন্তে প্রয়াত হয়েছেন বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।  

বান্দরবানের রাজ পরিবারে ১৯৫৫ সালে জন্ম নেয়া উ চ হ্লা ভন্তে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি (১৯৮১) ও এলএলএম (১৯৮২) ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ১৯৮৩ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিচারিক পেশায় যোগদান করেন।

১২ বছর এই পেশায় থাকার পর ১৯৯৫ সালে তিনি প্রব্রজ্যা/শ্রামণ্য ধর্ম গ্রহণ করেন। প্রব্রজ্যার নেয়ার ৬ মাস পরেই তিতি উপসম্পদা/ভিক্ষু হন। এরপর থেকে উ চ হ্লা ভন্তে বৌদ্ধ ধর্ম প্রচারে মনোনিবেশ করেন এবং গড়ে তোলেন অনাথ আশ্রম।

বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্লা ভন্তের বদান্যতায় বান্দরবানের পর্যটন স্পটখ্যাত বুদ্ধ ধাতু জাদী (স্বর্ণ মন্দির) ও রাম জাদী প্রতিষ্ঠা করেন। এছাড়াও দেশের গণ্ডি পেরিয়ে তিনি ভারতের বুদ্ধগয়া, মিয়ানমার ও থাইল্যান্ডেও বুদ্ধ বিহার প্রতিষ্ঠা করে বৌদ্ধ ধর্ম প্রচারে অগ্রণী ভূমিকা পালন করেন।