বলিউডের ‘অ্যাংরি ইয়াং ম্যান’ অমিতাভ বচ্চনের জন্মদিন আজ

সত্তরের দশকের ‘অ্যাংরি ইয়াং ম্যান’ তিনি। তার ভরাট কণ্ঠ এবং অভিনয়-জাদুতে মুগ্ধ পুরো বিশ্ব। তিনি অমিতাভ বচ্চন, বিগ বি। আজ তার জন্মদিন। বিশ্বনন্দিত এই অভিনেতার জন্মদিন নিয়ে বরাবরই জোরেশোরে প্রস্তুতি চলে। তবে এবার তার ব্যতিক্রম। করোনার কারণে সব কিছু শিথিল করা হয়েছে।

এদিকে তার নামে একটি মন্দির রয়েছে। যেখানে তার বিগ্রহ প্রতিষ্ঠা করে পূজা করা হয়। প্রতিবার মাইক বাজিয়ে, আলোর মালায়, সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ১১ অক্টোবর অমিতাভের জন্মদিন পালন করা হয় এই মন্দিরে। দকে এবার করোনার কারণে আড়ম্বরে অনেক ভাঁটা, কিন্তু আন্তরিকতার কমতি নেই। সকাল সাতটায় রীতিমতো মন্ত্রোচ্চারণ করে অমিতাভ বচ্চন পূজা শুরু হয়ে গেছে। আলো দিয়ে সেজেছে মন্দিরও। মুম্বইয়ের সেই জলসার সামনে ভক্তকুল ভোর থেকেই ভিড় জমিয়েছেন।

প্রতিবার অমিতাভ এই দিনটিতে জলসার বারান্দায় এসে হাত নেড়ে ভক্তদের দেখা দেন। আজও যে কোনও মুহূর্তে তিনি আসবেন। ভক্তরা তাই সমবেত হচ্ছেন।

উল্লেখ্য, অমিতাভ বচ্চনের জন্ম উত্তর প্রদেশের এলাহাবাদের এক হিন্দু-শিখ পরিবারে। তার বাবা হরিবংশ রাই বচ্চন একজন নামকরা হিন্দি কবি ছিলেন। তার মা তেজি বচ্চন ফয়সালাবাদের এক শিখ-পাঞ্জাবি। ভারতের স্বাধীনতাসংগ্রামের অবিস্মরণীয় শব্দ ‘ইনকিলাব জিন্দাবাদের’ অনুপ্রেরণায় বচ্চনের প্রথম নামকরণ হয়েছিল ইনকিলাব। পরে তার নাম বদলে রাখা হয় অমিতাভ।

অভিনেত্রী জয়া ভাদুড়িকে বিয়ে করেন শাহেন শাহ। তাদের দুটি সন্তান শ্বেতা নন্দা ও অভিষেক বচ্চন। অভিষেকও পেশায় অভিনেতা এবং তিনি অভিনেত্রী ঐশ্বরিয়া রাইকে বিয়ে করেছেন।

ভারতীয় সিনেমায় অবদানের জন্য ২০১৫ সালে অমিতাভকে পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হয়। শুধু তা-ই নয়, ফ্রান্সের পক্ষ থেকে ২০০৭ সালে ‘নাইট অব দ্য লন্ডন’ সম্মানও দেওয়া হয়।