লকডাউনে স্বাভাবিক চট্টগ্রাম বন্দরের কার্যক্রম

দেশে চলমান লকডাউন পরিস্থিতির মধ্যে স্বাভাবিকভাবে চলছে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম।

দেশের সমুদ্র বন্দরসমূহ লকডাউনের আওতাবহির্ভূত থাকায় বন্দরে জাহাজ থেকে পণ্য খালাস এবং কন্টেইনার হ্যান্ডলিং-এ কোনো ধরনের বিঘ্ন ঘটছে না।

তবে দূরপাল্লার পরিবহন বন্ধ থাকায় বন্দর থেকে কন্টেইনার খালাস কিছুটা কম রয়েছে বলে বন্দর সূত্রে জানা গেছে। এদিকে, রমজানকে সামনে রেখে বিভিন্ন দেশ থেকে আমদানিক করা ভোগ্যপণ্য বন্দর থেকে খালাস কার্যক্রমও অব্যাহত আছে।

বুধবার (৭ এপ্রিল) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন।

সচিব জানান, চট্টগ্রাম বন্দর লকডাউনের আওতামুক্ত। ফলে বন্দরে স্বাভাবিক কার্যক্রম যথানিয়মে চলছে। বন্দর জেটি এবং বহিঃনোঙরে মাদার ভেসেল থেকে পণ্য খালাস অব্যাহত আছে। বন্দর ইয়ার্ডে কন্টেইনার উঠা-নামা এবং ডেলিভারি কার্যক্রমও চলছে। স্বাস্থ্যবিধি মেনে বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা প্রত্যেকের উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। লকডাউনে বন্দরে আমদানি রপ্তানি কার্যক্রমে কোনো ধরনের বিঘ্ন ঘটছে না।

এদিকে, দেশের বৃহত্তম ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জে স্বাভাবিক বেচাকেনা চলছে।

খাতুনগঞ্জ ব্যবসায়ী সমিতির নেতা মোহাম্মদ মহিউদ্দিন জানান, রমজানের জন্য অতিরিক্ত চাহিদার ছোলা, ডাল, পেয়াঁজ, চিনি, তেল ইত্যাদি পণ্যের পাইকারি সরবরাহ, বেচা-কেনা স্বাভাবিক রয়েছে। দূরপাল্লার পরিবহন সংকটের কারণে পণ্যের সরবরাহে কিছুটা বিঘ্ন ঘটলে ব্যবসায়ীরা তা নিজ উদ্যোগে ম্যানেজ করে নিচ্ছেন। খাতুনগঞ্জ থেকে চট্টগ্রামের স্থানীয় বাজারে পণ্যের সরবরাহও স্বাভাবিক রয়েছে বলে এই ব্যবসায়ী নেতা জানান।