মর্নিংসান২৪ডটকম Date:০৯-০৮-২০১৪ Time:৪:১২ অপরাহ্ণ


 

ঠিক মতো ব্যাংক ঋণ পরিশোধ না করায় চট্টগ্রামের ৮ শিল্পপতির প্রায় ৫০ কোটি টাকার সম্পক্তি নিলামে উঠছে। গত এক সপ্তাহে নগরীর ৮ ব্যবসায়ী ও শিল্পপতির কাছে পাওনা প্রায় ৩৯ কোটি টাকা উদ্ধারে চারটি ব্যাংক (পাচঁ শাখা) ওইসব ব্যবসায়ীদের সম্পত্তি নিলামে তুলেছে। এর মধ্যে ব্যবসায়ীদের জমিজমা এবং বাড়িঘরও রয়েছে।
জানা গেছে, এই ব্যাবসায়ী-শিল্পপতিরা ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ না করার কারনে প্রতিদিনই নিলামে উঠছে কোটি কোটি টাকার সম্পত্তি।
যেসব ব্যবসায়ী-শিল্পপতির জমিজমা ও বাড়িঘর নিলামের তোলা হয়েছে তারা হচ্ছেন, কালুরঘাট শিল্প এলাকার হাজি আবদুর রশিদ ও গোসাইলডাঙ্গার হাজি আবু সালাম।
হালিশহর এলাকার মুজিবুর রহমান ও তার স্ত্রী, খাতুনগঞ্জ আমির মাকের্টের ব্যবসায়ী নুর মোহাম্মদ, মোহাম্মদ ইউসুফ ও মোহাম্মদ ইউনুছ, মোহাম্মদ হারুনুর রশীদ,
সংশ্লিষ্ট ব্যাংকগুলো থেকে পাওয়া তথ্যে জানা গেছে, হালিশহর এলাকার মেসার্স আর এম আর এন্টারপ্রাইজের নামে ঋণ গ্রহন করেন প্রতিষ্ঠানের মালিক মুজিবুর রহমান ও তার স্ত্রী। শাহজালাল ইসলামী ব্যাংক আগ্রাবাদ শাখা থেকে গ্রহণ করা ওই ঋণের পরিমান বর্তমানে ৮ কোটি ৮২ লাখ ৯৭ হাজার ১৭৪ টাকা ৩৭ পয়সা। এ ঋণের বিপরীতে দুই ব্যবসায়ী জমি ও বাড়ি নিলামে তুলেছেন ব্যাংক কর্তৃপক্ষ। গত ৮ আগষ্ট উল্লেখিত টাকা আদায়ে তাদের সম্পত্তি ও বাড়ি নিলামে দেয়ার ঘোষনা দেয় ব্যাংক কর্তৃপক্ষ। অর্থঋণ আদালত আইন ২০০৩ এর ১২ ধারা অনুযায়ী এ সম্পত্তি নিলামে তোলা হয়েছে বলে উল্লেখ করেছেন কর্তৃপক্ষ।
একই ব্যাংকের জুবিলী রোড শাখা কর্তৃপক্ষ খাতুনগঞ্জের মেসার্স মেট্টো ফার্মস এর মালিক মোহাম্মদ ইউনুছ, মোহাম্মদ ইউসুফ ও নুর মোহাম্মদের জায়গার নিলাম ঘোষণা করেন। তাদের কাছে বর্তমানে ব্যাংকের পাওনা ৩ কোটি ১৯ লাখ ৯৫ হার্জা ৭২১ টাকা ৯১ পয়সা। ৭ আগষ্ট উল্লেখিতদের সম্পত্তির নিলাম ঘোষণা করা হয়।
এদিকে প্রাইম ব্যাংক আগ্রাবাদ শাখা কতৃর্পক্ষ ২৫ কোটি ২০ লাখ ৭৭ হাজার ১৫৮ টাকা ২৪ পয়সা পাওনা আদায়ে রুবাইয়া ভেজিটেবল অয়েল ইন্ডাষ্ট্রিজের এমডি মোহাম্মদ হারুনুর রশীদের সম্পত্তি নিলামে তোলেন। গত ৫ আগষ্ট এ সংক্রান্ত ঘোষণা আসে।
উত্তরা ব্যাংক আগ্রাবাদ শাখা থেকে নেয়া ঋণের বিপরীতে কদমতলী এলাকার ব্যবসায়ী হাজি আবদুর রশীদের কাছে বর্তমানে পাওনা টাকার পরিমান হচ্ছে ১ কোটি ২৪ লাখ ৪৬ হাজার ৬৭৪ টাকা ৬০ পয়সা। মেসার্স ভুলু কেমিক্যাল এন্ড রাবার ইন্ডাষ্ট্রিজের নামে এ ঋণ নেয়া হয়েছিল। গত ৩ আগষ্ট উল্লেখিত টাকা আদায়ে ওই ব্যবসায়ী ও শিল্পপতির সম্পত্তির (মর্টগেজ দেয়া) নিলাম ঘোষণা করেন ব্যাংক কতৃর্পক্ষ।
নগরীর গোসাইলডাঙ্গা এলাকার ব্যবসায়ী হাজি আবু সালামের কাছে এনসিসি ব্যাংক আগ্রাবাদ শাখার ৩০ লাখ ৯৫ হাজার ৭৩১ টাকা ২৯ পয়সা পাওনা আদায়ে তার সম্পত্তি নিলামে তোলেন ব্যাংক কতৃর্পক্ষ। গত ৫ আগষ্ট এ নিলাম ঘোষণা করা হয়েছে।
এদিকে উল্লেখিত চারটি ব্যাংকের পাচ শাখা কর্তৃপক্ষ ৮ ব্যবসায়ী শিল্পপতির কাছে পাওনা ৩৮ কোটি ৭৯ লাখ ১২ হাজার ৪৬০ টাকা ৪১ পয়সা আদায়ে উদ্যোগী হয়েছেন। এরই অংশ হিসেবে ব্যবসায়ী শিল্পপতিদের সম্পত্তি একেরপর এক নিলামে দিচ্ছেন ব্যাংকে কর্তৃপক্ষ।

 

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «