মর্নিংসান২৪ডটকম Date:২৫-০৩-২০১৫ Time:২:১৮ অপরাহ্ণ


imagesবিনােদন ডেস্ক: ভারতের জাতীয় পুরস্কারের মঞ্চে আবার বাংলার জয়জয়কার। প্রথম ছবির হাত ধরেই ৬২ তম জাতীয় পুরস্কারের মঞ্চে সাফল্য পেলেন চূর্নি গঙ্গোপাধ্যায়। তার তৈরি প্রথম ছবি নির্বাসিত পেল সেরা বাংলা ছবির শিরোপা। আর এই সম্মান পেয়ে উচ্ছ্বসিত চূর্নি।
তিনি জানিয়েছেন, আমি এই খবরটি শোনার পর বাকরুদ্ধ হয়ে গিয়েছিলাম। আমি ভাষায় প্রকাশ করতে পারবো না যে আমি কতটা খুশি হয়েছি। এটা ভাবতেই আমি শিহরিত হচ্ছি যে আমার প্রথম ছবি জাতীয় সম্মান পেয়েছে।তসলিমা নাসরিনের জীবনের ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে চূর্ণী গঙ্গোপাধ্যায়ের ছবি নির্বাসিত। ছবিটিতে তসলিমার জীবন সংগ্রাম, তার ওপর রাজনৈতিক অত্যাচার, তাঁর লেখালেখি, আমার আদর্শ বিশ্বাস, খুব স্পষ্ট করে দেখানো হয়নি, যা হয়েছে দেখানো তা হলো তসলিমার সঙ্গে তার বিড়ালের বিচ্ছেদ।মায়ের সঙ্গে কন্যার বিচ্ছেদ। বেড়াল তসলিমাকে চাইছে, তসলিমাও বেড়ালকে চাইছি। চূর্ণী এভাবেই প্রতিবাদ করেছেন তাসলিমাকে বাংলাদেশ থেকে ও পশ্চিমবঙ্গ রাজ্য থেকে বিতাড়িত করে যে অন্যায় করা হয়েছে তারই প্রকাশ করেছেন মত প্রকাশের স্বাধীনতার পক্ষে নিজের মত করে চূর্ণী।এদিকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন খবরটা শোনার পর খুশিতে আত্মহারা হয়ে ফেসবুকে লেখেন, আরও একটি চমৎকার খবর। ভারতে আজ জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়েছে। আমার আর আমার বেড়াল মিনুর খানিকটা কাহিনী নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘নির্বাসিত’ পেয়েছে শ্রেষ্ঠ বাংলা চলচ্চিত্রের জন্য জাতীয় পুরস্কার। এর পরিচালক চূর্ণী গাঙ্গুলী। এটি চূর্ণীর পরিচালিত প্রথম ছবি। চূর্ণী কলকাতা থেকে বিকেলে ফোন করে খবরটা দিল। আমি তখন বাক স্বাধীনতার পক্ষে সুপ্রিম কোর্টের রায় নিয়ে আনন্দ করছি। এক আনন্দের ওপর আরেক আনন্দ।চূর্ণী এই ছবির জন্য দিল্লি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল থেকে এই সেদিন ভারতের শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। আর এখন পেল কি না ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার! চূর্ণী পাশে থাকলে আনন্দে ওকে জড়িয়ে ধরা যেতো। চূর্ণী বললো, খবরটা মিনুকে জানিয়ে দিতে। মিনুকে জানিয়ে দিলাম। মিনু যথারীতি নির্লিপ্ত। আসলে ওর চরিত্রে ও নিজেই অভিনয় করতে চেয়েছিল। কিন্তু সম্ভব হয়নি। কলকাতার মূখ্যমন্ত্রী মিনুকে কলকাতায় ঢুকতে দেবেন না। অগত্যা বোম্বে থেকে বেড়াল এসে চলচ্চিত্রে অভিনয় করে গেছে। মিনু শুধু জানতে চাইলো, নির্বাসিত পুরস্কার পাওয়ার কারণে সে তার প্রাপ্য অধিকার ফিরে পাবে কিনা!

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «