১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

ভারতের রাজ্যসভায় স্থল সীমান্ত বিল পাস

Wednesday, 06/05/2015 @ 6:43 pm

108461_1ঢাকা অফিস: বাংলাদেশ ও ভারতের মধ্যে ১৯৭৪ সালে স্বাক্ষরিত স্থলসীমান্ত চুক্তি সংক্রান্ত বিল ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়েছে।বুধবার বিলটি উত্থাপনের পর আলোচনা শুরু হয়। রাজ্যসভার সদস্যদের আলোচনা শেষে তা পাস হয়। ১৮১ জন সদস্যের সবাই বিলটির পক্ষে ভোট দিয়েছেন।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আজ রাতের মধ্যে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছ থেকে বিলটি সই করিয়ে নেবে বলে দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছেন। বৃহস্পতিবার বিলটি লোকসভায় উঠবে। পরশু লোকসভার অধিবেশন শেষ হবে।এর আগে চুক্তিটি বাস্তবায়নের জন্য ভারতের রাজ্যসভায় সংবিধান সংশোধনী বিল পাসের জন্য উত্থাপন করা হয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বিলটি পাসের জন্য রাজ্যসভায় উত্থাপন করেন।মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠকে এ চুক্তিটি অনুমোদন দেয়া হয়।স্থলসীমান্ত চুক্তির অধীনে বাংলাদেশ ও ভারতের মধ্যকার ১৬১টি ছিটমহল বিনিময় হবে।

প্রসঙ্গত, ২০১৩ সালে চুক্তিটি রাজ্যসভায় উত্থাপন করা হয়। পরে এটি কংগ্রেস নেতা শশী থারুরকে প্রধান করে একটি নির্বাচিত কমিটির কাছে পাঠানো হয়। ওই কমিটি চুক্তিটি বাস্তবায়নের পরামর্শ দেয়।

এদিকে, রাজ্যসভায় বিলটি পাসের খবরে সন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।