সোশ্যাল সামিটে নজর কেড়েছে চট্টগ্রামের ইডিইউ

edu_picbg_960877779নিজস্ব প্রতিবেদক: দেশের ৩০টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ‘সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিট’ অনুষ্ঠান । আর এই অনুষ্ঠানে নজর কেড়েছে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। সম্প্রতি রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউট কমপ্লেক্সে এ সম্মেলনের আয়োজন করা হয়।

চট্টগ্রাম থেকে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি টানা ৪ বছর এই সোশ্যাল বিজনেসের পুরস্কার অর্জন করেছে ।

সোশ্যাল বিজনেস ইয়ুথ এলায়েন্সে (এসবিওয়াইএ) গ্লোবাল নামের একটি সংগঠন সামাজিক ব্যবসায় তরুণ-তরুণীদের আগ্রহ যাচাই করতে দ্বিতীয়বারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করে। এবার ইডিইউ ছিলো সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিটের নলেজ পার্টনার।

সামিটে প্রধান অতিথি হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সামাজিক ব্যবসার ধারণা দিয়ে নোবেল পুরস্কার বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এতে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান ও তরুণ শিক্ষাবিদ সাঈদ আল নোমান সোশ্যাল বিজনেসকে আরও গ্রহণযোগ্য করতে তার অভিমত ও পরামর্শ তুলে ধরেন।

এ বিষয়ে ইস্ট ডেল্টার প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, সোশ্যাল বিজনেসকে জনপ্রিয় ও গ্রহণযোগ্য করে তুলতে হলে এর মুনাফা অর্জনের বিষয়টিকে প্রথমেই বাইরে রাখতে হবে। এই ব্যবসার মূল টার্গেট হবে মানুষের সামাজিক উন্নয়ন। যখন কোন কমিউনিটি বা তার চারপাশের মানুষগুলো নিজের ভাগ্য পরিবর্তন করতে পারবেন তখন এ ব্যবসার সার্থকতা ফুটে উঠবে। এতে করে প্রচলিত ক্যাপিটালিজিম বা অর্থনীতি নতুনভাবে সংজ্ঞায়িত হবে।

তিনি বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান উদ্দেশ্য থাকে জ্ঞান বিতরণ করা। এক্ষেত্রে কেবল একজন শিক্ষার্থী বা ছাত্রকে দিয়েই প্রতিষ্ঠানটি কাজটি করে তা নয়। ছাত্রটির মাধ্যমে পুরো পরিবার ও চারপাশের লোকজনকে শিক্ষার আলোয় নিয়ে আসা হয়। সোশ্যাল বিজনেসের ক্ষেত্রেও পুরো জনগোষ্ঠীর উন্নয়ন প্রাধান্য পায়।