হুইলচেয়ারে বসেই ব্যাংকডাকাতি

man in wheelchair robs new york bank_72552আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের পুলিশ গতকাল মঙ্গলবার থেকেই হুইলয়ারে চলাফেরা করে এমন এক ব্যক্তিকে খুঁজছে যিনি নিউইয়র্কের একটি ব্যাংক ডাকাতির সন্দেহভাজন আসামি। সোমবার ওই ব্যক্তি একটি ব্যাংক থেকে কোনো অস্ত্র ছাড়াই ১ হাজার ২০০ ডলার ডাকাতি করে বিনা বাধায় বেরিয়ে যায়।

নিরাপত্তা ক্যামেরায় ধারণ করা ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে দেখা গেছে ডাকাতির সময় ওই ব্যাক্তির মাথা একটি ধুসর জ্যাকেটের হুডে ঢাকা ছিল। আর তার বয়স হবে আনুমানিক ৩০ বছর।

নিউইয়র্ক পুলিশ বিভাগের এক মুখপাত্র জানিয়েছে, সোমবার ‍বিকেলে নিউইয়র্ক সিটির কুইন্স বরো এলাকার এক স্যানট্যান্ডার ব্যাংক টেলারকে হুমকি দিয়ে তিনি ১২০০ ডলার ডাকাতি করেন। ডাকাতির সময় তিনি কোনো অস্ত্র প্রদর্শন করেনি। অথচ এরপরও তিনি নিরাপদেই ব্যাংক ভবন থেকে বেরিয়ে যায়। কেউই তার গতিরোধও করেনি।

হুইল চেয়ারে বসে ডাকাতির ঘটনা এটাই প্রথম নয়। এর আগেও এ ধরনের ঘটনা ঘটেছে।

গত বছর ইদাহোতে ৬০ বছর বয়সী এক হুইলচেয়ারধারীকে ফার্স্ট ফেডারেল ব্যাংকের একটি শাখায় ডাকাতির দায়ে গ্রেপ্তার করা হয়। ডাকাতির পর ট্যাক্সি ক্যাবে করে পালানোর সময় পুলিশ তাকে আটক করে।

২০১০ সালে ক্যালিফোর্নিয়ায় মারণরোগে আক্রান্ত এক হুইলচেয়ারধারীকে ব্যাংক ডাকাতির দায়ে ২১ বছরের জেল দেওয়া হয়। এরপর তাকে কারাগারেই চিকিৎসাধীনে রাখা হয়।