নগরীর রৌফাবাদে ঝুঁকিপূর্ণভাবে গড়ে ওঠা ৭০ বসতঘর উচ্ছেদ

bostibg_758637806

চট্টগ্রাম অফিস: নগরীর বায়েজিদ থানার রৌফাবাদ এলাকার মিয়ার পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে গড়ে ওঠা ৭০টি বসতঘর উচ্ছেদ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ সময় সেখানে বসবাসকারী ২০০ পরিবারকেও সরিয়ে নেওয়া হয়। বারবার পাহাড় ধসের ঘটনার ফলে জেলা প্রশাসন কর্তৃক আবারও এ উচ্ছেদ অভিযান চালানো হয়।

বুধবার দুপুর ১২ টা থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চলে। চট্টগ্রাম চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আফজাল হোসেনের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান চলাকালে অন্যান্যের মধ্যে আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আবু হাসান সিদ্দিক, আগ্রাবাদ সার্কেলের কানুনগো প্রীতিরুণ চাকমা, চান্দগাঁও সার্কেলের কানুনগো ইউছুপ ফারুক উপস্থিত ছিলেন। অভিযানে বিদ্যুৎ, ফায়ার সার্ভিস এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সহায়তা করে।

চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আফজাল হোসেন বলেন, চান্দগাঁও সার্কেলের রৌফাবাদ মিয়ার পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারী ৭০টি বসতঘর উচ্ছেদ করা হয়েছে এবং একই সাথে ২০০ পরিবারকেও সরিয়ে নেওয়া হয়।

তিনি আরও বলেন, এ উচ্ছেদে অবৈধভাবে নির্মিত ঘরগুলো ভেঙ্গে দেওয়া হয়েছে। বিদ্যুৎ, গ্যাস এবং পানির সংযোগও বিচ্ছিন্ন করা হয়। ঝুঁকিপূর্ণ ঘরে বসবাসকারীদের আত্মীয়স্বজন অথবা রশিদিয়া হামিদিয়া মাদ্রাসা আশ্রয় কেন্দ্রে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার ব্যবস্থা করা হচ্ছে।

চট্টগ্রামে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের উচ্ছেদ করতে ১৪ জুন থেকে অভিযানে নামে জেলা প্রশাসন। গত শনিবার টানা বৃষ্টিতে পাহাড় ও দেয়াল ধসে একই পরিবারের তিন শিশুসহ ছয়জনের প্রাণহানি ঘটে।