‘অর্থনীতিতে যুগান্তকারী পরিবর্তন আনবে ব্লু ইকনমি’

‘অর্থনীতিতে যুগান্তকারী পরিবর্তন আনবে ব্লু ইকনমি’
‘অর্থনীতিতে যুগান্তকারী পরিবর্তন আনবে ব্লু ইকনমি’

চট্টগ্রাম নিউজ প্রতিবেদন:
ইন্টার ন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) চট্টগ্রাম চ্যাপ্টার ‘ব্লু ইকনমি-বাংলাদেশ’ শনিবার দুপুরে শীর্ষক এক সেমিনারের আয়োজন করে।

আইবিএফবি চট্টগ্রাম চ্যাপ্টারের চেয়ারম্যান মো.সাখাওয়াত হোসেনের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশীদ আলম।

সেমিনারে বক্তারা বলেন, সমুদ্রে ও সমুদ্রের তলদেশে নিহিত সম্পদ অন্বেষণ-আহরণ সরঞ্জাম ও পরিবহন ব্যবস্থার সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু প্রযুক্তিগত জ্ঞান, কারিগরী দক্ষতা ও বিশেষজ্ঞ দল আছে; যারা খুব কম সময়ে কার্যকর ভূমিকা রাখতে পারে।

তারা বলেন, ‘ব্লু ইকনমি’ সাম্প্রতিক ধারণা। সমুদ্র উপকূলীয় জাতি হিসেবে এক্ষেত্রে আমাদের কাঙ্খিত অর্জন অনেক। পরিকল্পিত ব্যবস্থাপনার মাধ্যমে সমুদ্র-সামুদ্রিক সম্পদ অন্বেষণ ও আহরণ এই অর্থনীতির মূল উদ্দেশ্য।

বাংলাদেশকে অপার সম্ভাবনার দেশ উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ব্লু ইকনমি ব্যবহার করে দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়া সম্ভব। এখন সাহস, মেধা ও প্রজ্ঞাকে কাজে লাগিয়ে সামনে এগিয়ে যাওয়া দরকার।