সরকারি চাকরিতে ঢোকার বয়স ৩৫ বছর করার দাবি

সরকারি চাকরিতে ঢোকার বয়স ৩৫ বছর করার দাবি
সরকারি চাকরিতে ঢোকার বয়স ৩৫ বছর করার দাবি

চট্টগ্রাম অফিস: সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করার দাবিতে রোববার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে সাধারণ ছাত্র পরিষদ। মানববন্ধনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধন চলাকালে পরিষদের আহ্বায়ক জাবেদ রেজার সভাপতিত্বে দাবির পক্ষে বক্তব্য দেন পারভেজ উদ্দিনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

বক্তারা বলেন, আমাদের দেশে ২৩ বছর শিক্ষাজীবন শেষ করার কথা থাকলেও বাস্তবে একজন শিক্ষার্থীর ২৭-২৮ বছরের আগে শিক্ষাজীবন শেষ হয় না। সেশন জট, স্নাতক ও সম্মান উভয় ক্ষেত্রে এক বছর করে বাড়ানো, অনার্স ও মাস্টার্সে ফল প্রকাশে অন্তত ২ বছর সময়ক্ষেপণ, প্রাথমিক পর্যায়ে ভর্তির ন্যূনতম বয়স ছয় বছর করা, সরকারি চাকরি থেকে অবসরের মেয়াদ দুই বছর বাড়ানো, গড় আয়ু বৃদ্ধি ইত্যাদি বিবেচনায় নিলে সরকারী চাকুরীতে ঢোকার বয়সসীমা ৩৫ করা যুক্তিযুক্ত। এদিকে উন্নত বিশ্বে জনগণকে জনশক্তিতে রূপান্তরের ক্ষেত্রে বয়সসীমা রাখেনি। পশ্চিমবঙ্গে সরকারি চাকরিতে ৪০, অন্যান্য প্রদেশে ৩৮, শ্রীলংকায় ৪৫, ফ্রান্স ৪০, ইন্দোনেশিয়া ও ইতালি ৩৫ বছর।

তারা বলেন, সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করার দাবি শুধু তরুণ প্রজন্মের নয় অভিভাবকদেরও হওয়া উচিত। এ দাবি না মানলে নেতৃবৃন্দরা আগামীতে দাবির পক্ষের আরও বড় কর্মসূচি দেওয়া হবে বলে জানান।