চট্টগ্রামে জিপিএ পেয়েছে আরো ১১১৫ শিক্ষার্থী

চট্টগ্রামে জিপিএ পেয়েছে আরো ১১১৫ শিক্ষার্থী
চট্টগ্রামে জিপিএ পেয়েছে আরো ১১১৫ শিক্ষার্থী

চট্টগ্রাম অফিস: চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় গণিতের নৈব্যক্তিক প্রশ্নপত্রের ফলাফল পুর্ননিরীক্ষণের পর চট্টগ্রাম বোর্ডে গোল্ডেন জিপিএ-৫ ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বেড়েছে। জিপিএ-৫ পেয়েছেন ৮৩৬ জন শিক্ষার্থী এবং গোল্ডেন জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ১১৫ জন শিক্ষার্থী।

বুধবার দুপুরে গণিতের সংশোধিত ফলাফল প্রকাশ করা হয়। ফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে জিপিএ-৫ ও গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়ে দাড়িয়েছে মোট ৮ হাজার ৫০২ জনে। এর আগে ফল ঘোষণার দিন জিপিএ-৫ ও গোল্ডেন জিপিএ-৫ পেয়েছিলেন মোট ৭ হাজার ৬৬৬ জন। এদের মধ্যে পুর্ননিরীক্ষণের পর জিপিএ-৫ প্রাপ্ত থেকে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছেন এক হাজার ১১৫ জন।

গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্তের মোট সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩ হাজার ১০৬ জনে। এরআগে গত ১১মে প্রকাশিত ফলাফলের দিন এই সংখ্যা ছিল ১ হাজার ৯৯১ জনে। অন্যদিকে পরীক্ষার ফলাফলের দিন জিপিএ ৫ প্রাপ্তের সংখ্যা ৭ হাজার ৬৬৬ জন বলে ঘোষিত হলেও গণিত প্রশ্ন পুনর্নিরীক্ষণের পর এই সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৮ হাজার ৫০২ জনে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, ‘নৈব্যর্তিক প্রশ্ন পত্রের গ ও ঘ নম্বর সেটে সিরিয়াল গত ভুলের কারণে এ সমস্যা হয়েছে। তাই গনিতের ফল পুর্ননিরীক্ষণের ফলে মোট জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা বেড়েছে ৮৩৬ জন। ফলে এবার মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়ে দাড়িয়েছে মোট ৮ হাজার ৫০২ জন। একই সাথে গত ১১ মে ঘোষিত ফলাফল থেকে গোল্ডেন জিপিএ ৫ প্রাপ্তির সংখ্যাও বেড়েছে। পুরো ফলাফল এখনো তৈরী শেষ হয়নি। কাজ শেষ হলে মোট পাসের সংখ্যাও বাড়বে।’

গত ১১মে পরীক্ষার ফলাফল প্রকাশের পর থেকে গণিতের নৈর্ব্যক্তিক প্রশ্নের গ ও ঘ নম্বর সেটের উত্তরপত্র সঠিকভাবে মূল্যায়ন হয়নি বলে অভিযোগ করে আসছিল শিক্ষার্থী ও অভিভাবকেরা। গণিতের দুটি সেটের উত্তরপত্র পুনর্মূল্যায়নের দাবিতে তারা আন্দোলন করে আসছিল।

উল্লেখ্য, আগামী ৮ জুন এসএসসি পরীক্ষার পুনর্নিরীক্ষণ আবেদনের ফলাফল প্রকাশ করা হবে।