ভিন্ন স্বাদের ভুঁড়ি রান্না

ভিন্ন স্বাদের ভুঁড়ি রান্না
ভিন্ন স্বাদের ভুঁড়ি রান্না

নিউজ ডেস্ক: আর মাত্র কিছুদিন পরেই কোরবানির ঈদ। কোরবানির ঈদ মানেই মাংস খাওয়ার ধুম। আবার অনেকের কাছে গরু বা খাসির ভুঁড়ি খেতে খুবই পছন্দ।

যারা খেয়ে থাকেন, তাদের কাছে কিন্তু অসাধারণ লাগে এর স্বাদ। তাদের জন্য রইল ভিন্ন ধর্মী ভুঁড়ি রান্না রেসিপি। জেনে নেওয়া যাক কিভাবে রান্না করবেন ভুঁড়ি—

উপকরণ-

ভুঁড়ি ৫ কেজি, পেঁয়াজ মোটা করে কাটা ২ কাপ, চুই ঝাল ছোট পিস করা আধা কাপ, রসুনবাটা ৩ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, ধনে ও জিরা বাটা ৩ টেবিল চামচ, গোলমরিচ, শুকনো মরিচ, তেজপাতা, তেল দেড়লিটার, লবণ স্বাদ মতো, হলুদ ৫ চা চামচ, এলাচ, লবঙ্গ, দারচিনি, পানি প্রয়োজন মতো ও নারিকেল কুড়ানো ১টি।

প্রণালী-

ভুঁড়ির চর্বি ফেলে গরম পানি দিয়ে পরিষ্কার করে ছোট টুকরো করে কেটে আবারও গরম পানি দিয়ে ধুতে হবে। গোলমরিচ ও গরম মশলা শুকনো তাওয়ায় টেলে গুঁড়ো করে নিন। একটি কড়াই বা হাঁড়িতে ভুঁড়ি দিয়ে সব কাটা-বাটা মশলা, তেজপাতা ও গোলমরিচ দিয়ে ভালোভাবে মাখিয়ে এক ঘণ্টা রেখে দিন। এবার চুলায় কড়াইটি দিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। ভুঁড়ির পানি বেরিয়ে একটু কষে আসলে পানি গরম করে দিন। গরম মশলার গুঁড়ো ও চুই ঝাল ভুঁড়ির ওপর ছিটিয়ে দিন। এভাবে দুই দিন ধরে কষাতে হবে। পনি শুকিয়ে আসলে প্রয়োজন অনুযায়ী গরম পানি দিতে হবে। তৃতীয় দিন নারিকেল থেকে দুধ বের করে এর সবটুকু ভুঁড়িতে দিয়ে জ্বাল দিন। তেল ওপর উঠলে নামিয়ে নিন।