আইএসের প্রধান বাগদাদী পালিয়েছে আফগানিস্তানে

আন্তর্জাতিক ডেস্ক  ::     জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-র প্রধান আবু বকর আল বাগদাদী ইরান হয়ে আফগানিস্তানে পালিয়ে গেছেন। আল বাগদাদী পাকিস্তানের সীমান্তবর্তী আফগানিস্তানের নানগরহার প্রদেশে পৌঁছেছেন বলে মনে করা হচ্ছে। খবর মিডল ইস্ট মনিটরের।

পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর সূত্রের লন্ডনভিত্তিক আরবি পত্রিকা আসরাক আল-আওসাত জানিয়েছে, আল বাগদাদী ইরানের জাহেদান শহর হয়ে আফগানিস্তান পৌঁছেছেন।

আসরাক আল-আওসাত বলছে, ইরানের রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)-র সঙ্গে মিলে জাহেদানে গ্রুপটির যোদ্ধাদের জন্য একটি জায়গা ম্যানেজ করেছে আইএস।

আইআরজিসি ও আইএসের মধ্যে এ ধরনের সহযোগিতা সিরিয়ার গৃহযুদ্ধে জঙ্গিগোষ্ঠীগুলোর বিরুদ্ধে ইরানের ভূমিকাকে খুব গুরুত্বের সঙ্গে দেখা হবে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিশ্বস্ত বাহিনীকে সমর্থন যুগিয়ে যাচ্ছে ইরান, একইসঙ্গে সিরিয়ায় স্থলবাহিনী হিসেবে আইআরজিসি’র সদস্যরা সক্রিয় আছে।

ধারণা করা হচ্ছে, সিরিয়ায় আন্তর্জাতিক জোট পরিচালিত ‘অপারেশন রাউন্ডআপ’ থেকে বাঁচতে আফগানিস্তান পালিয়েছেন আল বাগদাদী। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিরিয়া থেকে আইএসকে নির্মূলের জন্য এই অভিযানের তৃতীয় ধাপ চলছে।

আল-বাগদাদী কোথায় আছেন সেটি নিয়ে বেশ কয়েক বছর ধরেই ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। গেল আগস্টে প্রায় এক বছর প্রথম ভাষণে আল-বাগদাদী সাম্প্রতিক পরাজয়ের মধ্যেও লড়াই চালিয়ে যেতে তার সমর্থকদের আহ্বান জানান। ৫৫ মিনিটের ওই অডিও বার্তায় আল বাগদাদী আইএস যোদ্ধাদের উদ্বুদ্ধ করতে শোনা যায়। তবে কোন জায়গা থেকে ওই অডিও রেকর্ড করা হয়েছে সেটি স্পষ্ট নয়।
মর্নিংসান/এসএ