বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট শুরু আজ

ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে সিরিজে ধবলধোলাই করার পর আজ বুধবার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে সফরকারীদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

চট্টগ্রামে শুরু হতে যাওয়া এই ম্যাচটি করোনা মহামারির মধ্যে বাংলাদেশের প্রথম টেস্ট। গত বছরের শুরুর দিকে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টেস্ট ম্যাচে অংশ নেয় টাইগাররা।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ ম্যাচটি মাঠে গড়াবে সকালে সাড়ে ৯টায়। সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন, টি স্পোর্টস ও নাগরিক টিভি।

ম্যাচকে সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক মঙ্গলবার বলেছেন, দুই ম্যাচের টেস্ট সিরিজে টাইগাররাই ফেভারিট। তবে কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় দলে না থাকলেও ওয়েস্ট ইন্ডিজ বড় ধরনের চ্যালেঞ্জ ছুড়ে দিতে সক্ষম।

টেস্ট সিরিজের আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছে স্বাগতিক বাংলাদেশ। টাইগারদের সামনে দাঁড়াতেই পারেনি সফরকারীরা। ওয়ানডে সিরিজে ১০ জন নতুন ক্রিকেটারের অভিষেক হলেও টেস্টে তুলনামূলক অভিজ্ঞ দল নিয়েই মাঠে নামতে যাচ্ছে ক্যারিবিয়রা।

ম্যাচ পূর্ববতীয় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মুমিনুল হক বলেন, ‘আমরা কোভিড-১৯-এর কারণে এক বছর পর টেস্ট খেলতে মাঠে নামছি। এটাকে আমাদের জন্য একটি নতুন সুযোগ হিসেবে নিচ্ছি। যখনই আপনি আন্তর্জাতিক ক্রিকেট খেলতে আসবেন, তখনই কিছু না কিছু চ্যালেঞ্জ থাকবেই। সুতরাং আমাদের একটি দল হিসেবে খেলতে হবে।’

‘অবশ্যই তারা টেস্টে শক্তিশালী দল। তবে আমি মনে করি যখনই কোনো দল আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নেবে, তখনই চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। যদি কোনো দল পুরো একাদশ অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের দিয়ে সাজায়, তারাও কিন্তু চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারেন। কারণ এই লেভেলে প্রত্যাশা থাকে বেশি। সুতরাং তারা শক্তিশালী নাকি দুর্বল সেটা না ভেবে আমি তাদের চ্যালেঞ্জ হিসেবেই দেখছি,’ যোগ করেন মুমিনুল।

টাইগারদের হয়ে মুমিনুল চারটি টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। যার মধ্যে মাত্র একটিতে জিতেছে বাংলাদেশ। পাকিস্তান ও ভারতের বিপক্ষে সিরিজেও নেতৃত্ব দেন মুমিনুল হক। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে গুরুত্বপূর্ণ ক্রিকেটার সাকিব আল হাসান এবং ভারতের বিপক্ষে তামিম ও সাকিব দলে ছিলেন না।

তবে এবার পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামছেন মুমিনুল হক। এ বিষয়ে তিনি বলেন, দলের অন্যদের সঙ্গে সাকিব ও তামিমের অন্তর্ভুক্তি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের ফেভারিটই বানিয়েছে।

এই সিরিজে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য পয়েন্ট অর্জনের একটা বড় সুযোগ থাকছে বাংলাদেশের সামনে। এ নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে তৃতীয়বারের মতো মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ ১৬ টেস্টের মধ্যে চারটিতে জয় পেয়েছে। সর্বশেষ সিরিজ বাংলাদেশ ২-০তে জিতে নেয়, যা আসন্ন সিরিজে বাংলাদেশকে মানসিকভাবে এগিয়ে রাখবে।

এই সিরিজের জন্য বাংলাদেশ স্কোয়াডে ডাক পেয়েছেন দুজন নতুন ক্রিকেটার। তারা হলেন- হাসান মাহমুদ ও ইয়াসীর আলী রাব্বী।

আগামী ১১ ফেব্রুয়ারি ঢাকায় দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ।