করোনা: বিশ্বে মৃত্যু সাড়ে ২৯ লাখ ছুঁই ছুঁই

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা সাড়ে ২৯ লাখে পৌঁছেছে। গত একদিনে মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৯১ জনের। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৩১ হাজার মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ২৯ লাখ ৪৯ হাজার ২৭৯ জন। আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৬৬ লাখ ৩০ হাজার ৩৫২ জন।

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১০ কোটি ৯৮ লাখ ৬০ হাজার ৬২০ জন এবং বর্তমানে আক্রান্ত অবস্থায় রয়েছে দুই কোটি ৩৮ লাখ ২০ হাজার ৪৫৩ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ১৯ লাখ ১৮ হাজার ৫৯১ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৭৫ হাজার ৮২৯ জন ।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর যথাক্রমে রয়েছে- ব্রাজিল, ভারত, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন, ইতালি, তুরস্ক, স্পেন ও জার্মানি।

ব্রাজিলে আক্রান্ত হয়েছে এক কোটি ৩৪ লাখ ৮২ হাজার ৫৪৩ জন এবং মারা গেছে তিন লাখ ৫৩ হাজার ২৯৩ জন। ভারতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৫ লাখ ২৫ হাজার ৩৭৯ জন এবং মারা গেছে এক লাখ ৭০ হাজার ২০৯ জন।

বাংলাদেশেও করোনার প্রকোপ ক্রমেই বাড়ছে। সংক্রমণ ঠেকাতে থেকে সাতদিনের লকডাউন ঘোষণা করেছে সরকার। কিন্তু লাকডাউনে মানুষের ঘরের বাইরে বের হবার প্রবণতা ঠেকাতে যাচ্ছে না।