চট্টগ্রামে শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে মানববন্ধন

বাংলাদেশে স্বাস্থ্যবিধি মেনে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রামের সাধারণ শিক্ষার্থীরা। এদিকে একই দাবিতে সারাদেশে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

আজ সোমবার (২৪ মে) সকাল ১১ টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, করোনা মহামারিতে লক ডাউনের কারনে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রায় দুই বছর ধরে বন্ধ। কিন্ত সময়ের সাথে সাথে মার্কেট ও গণপরিবহন চালু করা হয়েছে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান আর শিক্ষার্থীদের কথা কেউ ভাবছে না। কোনো আলোচনা বা পদক্ষেপও শিক্ষা মন্ত্রণালয় থেকে দেখা যাচ্ছে না। তাই আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি। আমাদের শিক্ষাজীবন ও ভবিষ্যৎ নিয়ে খেলার কারো অধিকার নেই। আমরা চাই স্বাস্থ্যবিধি মেনে সরকার অবিলম্বে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিক।

চট্টগ্রাম সরকারি সিটি কলেজের অর্নাস দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জেবুন্নেছা বলেন, আমাদের শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা মন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী এসি রুমে বসে কথা বলেন। আমরা এই গরমের মধ্যে শিক্ষার্থীরা রাস্তায় নেমেছি। আমাদের কষ্ট ওনারা কিভাবে বুঝবেন? কেমন হতাশা আর অনিশ্চিত ভবিষ্যতের মধ্যে আমাদের দিন কাটছে। কেন আজ মাঠে নেমেছি!

তিনি আরো বলেন, সবকিছু যখন স্বাভাবিক হলো, গতকাল সরকার ঘোষণা দিয়ে সব খুলেও ‍দিলো। কিন্ত শিক্ষাপ্রতিষ্ঠান কেন নয়? গণপরিবহন খোলা, মার্কেট খোলা, বিভিন্ন প্রতিষ্ঠান খোলা। কিন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ কেন? শিক্ষার্থীদের শিক্ষাজীবন ধংস করা মানে দেশেক কয়েকশ’ বছর পিছিয়ে দেয়া। তাই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই আমরা। আপনার সিদ্ধান্ত আর সুনজর ছাড়া আমাদের কোনো গতি হবে না।

এসময় মানববন্ধনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজের প্রায় অর্ধশত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সারাবিশ্বের মতো করোনা মহামারির কারণে বাংলাদেশে গত বছরের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।